সামহোয়্যারইন ব্লগে প্রথম বাংলায় ব্লগ লেখার অভিজ্ঞতা

১১ ফেব্রুয়ারী, ২০০৬। IRC-তে তখন বাংলায় চ্যাট করার জন্য একটা স্ক্রিপ্ট লিখেছি, কিন্তু সবাই অনেক প্রশংসা করলেও চ্যাট করতে গিয়ে ঠিকই বাংলিশে চ্যাট করে। ব্যপারটা নিয়া আমার মন খারাপ। IRC থেকেই পরিচয় হওয়া এক ছোটভাই ছিলো, শাওন। সে খবর দিলো, প্রচুর মানুষ নাকি বাংলায় লেখালেখি শুরু করেছে, একটা সাইটে। আসলাম, সামহোয়্যারইনে। আসলেই তো, প্রচুর বাংলা লেখা দেখা যাচ্ছে। মন ভালো হয়ে গেল দেখে। পড়লাম বসে বসে। তারপর প্রায় প্রতিদিনই যেতাম। একাউন্ট বানিয়ে রেখে দিলেও পোস্ট করিনি কিছু। ২১ ফেব্রুয়ারী ২০০৬ প্রথম পোস্ট করলাম। অনলাইনে এত মানুষকে (যদিও অত বেশী মানুষ ছিলো না) বাংলা লিখতে দেখে আপ্লুত হয়েছি, জানাতে। সেই সাথে এটাও জানালাম যে- বাংলায় লেখালেখির জন্য কোনরকম সাহায্য করতে পারলে ধন্য হয়ে যাবো।

সামহোয়্যারইনের ভার্সন আপগ্রেডের সময় সেই লেখাটা সহ আরো অনেক লেখা হারিয়ে গিয়েছে। কিন্তু স্মৃতিটা এখনো একদম জ্বলজ্বলে। অনলাইনে বাংলায় লেখালেখি করার যে রোমাঞ্চ, এটা ভোলার মত না। তারপরে তো, কত বাংলা সাইট হলো। আর এখন বাংলা লেখা খুবই কমন একটা ব্যপার অনলাইনে। সামহোয়্যারইন কতৃপক্ষকে ধন্যবাদ, সবার আগে এই উদ্যোগ নেয়ার জন্য। ধন্যবাদ হাসিন হায়দার, ইমরান হাসান, মোর্শেদ আহমেদ খান, লাভলুদা সহ আরো অনেককে। যারা সামহোয়্যারইনে কাজ করতেন। সামহোয়্যারইনের উদ্যোক্তা আরিল ও জানার জন্যও অনেক ভালোবাসা। অনলাইনে একদম প্রথম দিকের বাংলা ভাষায় লেখালেখি যারা করছেন, তাদের সবারই আপনাদের প্রতি কৃতজ্ঞ থাকা উচিত বলে মনে করি।

তার ঠিক এক বছর পর স্মৃতিচারন করে একটা ব্লগ লিখেছিলাম। সেটা তুলে দিলাম।

আমার বাংলায় ব্লগে লেখালেখি জীবনের প্রথম বছর পূর্তি আজ...

১১ ই ফেব্রুয়ারি, ২০০৭ সকাল ১০:৩৫

আজ ১১ ফেব্রুয়ারী, ২০০৭। গত বছর এই দিনটি ছিল সেই দিন, যেদিন থেকে বাংলা ভাষায় প্রকাশিত পুরোপুরি বাংলাদেশী একটি ব্লগে নিজেকে তুলে ধরেছিলাম। নিজের অনুভুতিগুলো তুলে ধরেছিলাম। তারপর প্রায় দুই মাস চুপ ছিলাম... আসলে ব্যাস্ততার কারনে লেখা হয়নি। পরে যখন শুরু করলাম, তখন আর থামতে পারিনি। অনেক ব্যাস্ততার মাঝেও লিখে গিয়েছি।

নিয়মিত লিখছি দশ মাস কয়েকদিন হলো। সময়টা খুব চমৎকার। এই সময়ের মাঝে মাতৃগর্ভে একটি ভ্রূন পরিপূর্ন মানুষে রুপান্তরিত হয়। ত্রিভুজ নামক এই লেখকও এই সময়টাতে অনেক পরিবর্তিত হয়েছে। এখানের সুন্দর বিরুদ্ধ স্রোতে সাঁতরাতে গিয়ে চিন্তা ভাবনাগুলো আগের চাইতে আরো পরিষ্কার হয়েছে... জানার আগ্রহ আগের চাইতে অনেক বেড়েছে। বই পড়ার ঝিমিয়ে যাওয়া অভ্যাসটা ফিরে পেয়েছে..... কত কত প্রাপ্তি....

এই দিনে তাই ত্রিভুজ তাদেরকে ধন্যবাদ দিতে চায়, যারা এত সুন্দর একটি ব্যাবস্থা করেছেন মত প্রকাশের। তাদেরকেও, যারা ত্রিভুজের সাথে বিভিন্ন বিষয়ে একমত হয়েছেন বা দ্বিমত প্রকাশ করেছেন। সবশেষে কৃতজ্ঞতা সেই সৃষ্টিকর্তাকে, যিনি সমস্ত সৃষ্টিকুলের প্রতিপালক।

এই বিশেষ দিনে আমার সহমত ও বিরুদ্ধমতের ব্লগার বন্ধুরা আমাকে ফ্রি কিছু উপদেশ দিতে পারেন...এই সুযোগে দেখে ফেলি আমাকে আপনারা কিভাবে দেখেন ও কিভাবে দেখতে চান......
----------------
9:35 PM 11/02/2007 135098
(এই 135098 সংখ্যাটা হচ্ছে ঐদিন পর্যন্ত আমার ব্লগ কতবার দেখা হয়েছে তার হিসেব। প্রতি পোস্টে এই হিট লিখে রাখার একটা রেওয়াজ ব্লগে ছিলো)


Thoughts