বিবাহ প্রথা কি বিলুপ্তির পথে?

বিয়ের ব্যপারে পৃথিবীর বিভিন্ন জায়গায় মানুষের দৃষ্টিভঙ্গি ও চিন্তা ভাবনা এখানে অল্প কথায় গ্রাফের মাধ্যমে উপস্থাপনের চেষ্টা করবো।

আমেরিকা

২০১৪ সালে টাইম ম্যাগাজিন Why 25% of Millennials Will Never Get Married শিরোনামে একটা রিপোর্ট ছেপেছিলো। ঐ রিপোর্টে বলা হয়েছিলো যে, অতীতের যেকোন সময়ের চাইতে এখন সর্বোচ্চ সংখ্যক মানুষ বিয়ের ব্যপারে অনাগ্রহী। Pew Research report এর উপরে ভিত্তি করে লেখা এই আর্টিকেলটায় আমেরিকার তরুন/তরুনীদের উপর করা জরিপের কিছু প্রশ্নের ডাটা প্রকাশ করা হয়েছিলো। সেরকম একটি প্রশ্ন ছিলো-  কেন মানুষ বিয়ে করতে চাচ্ছে না আর? উত্তরদাতাদের ভেতরে ৩০ ভাগ বলেছিলো— 'সঠিক মানুষ'টি তারা খুঁজে পাচ্ছে না, ২৭ ভাগ বলেছিলো— অর্থনৈতিক স্থিতিশীলতার অভাবে এবং ২২ ভাগ বলেছিলো— বিয়ের জন্য তারা প্রস্তুত না।

২০১৩ সালে gallup.com এর করা একটি জরীপের উপসংহার ছিলো এরকম- Young Americans Are the Most Likely Not to Want to Marry. বিয়ের ব্যপারে আমেরিকানদের আগ্রহের একটা গ্রাফ তারা প্রকাশ করেছিলো যাতে দেখা যাচ্ছিলো কিভাবে বিয়ের প্রতি মানুষের আগ্রহ কমে যাচ্ছে। গ্রাফটা এখানে দেয়া হলো।

বিয়ে করতে চেয়েও যারা করেনি, তাদের বিয়ে না করার কারণ নিয়ে চালানো জরিপের ফলাফলও তারা প্রকাশ করেছিলো।

২০১৬ সালের মাঝামাঝি salon.com-এ  বিয়ের হার নিয়ে একটি গ্রাফ প্রকাশ করা হয়েছিলো।

 

ইউরোপ

ইউরোপে বিয়ের ব্যপারে কী ঘটছে তা একটা বোঝার জন্য একটা গ্রাফ দিয়ে শুরু করি। ২০১৬ সালের মাঝামাঝি Marriage and divorce statistics হিসেবে এই গ্রাফটি প্রকাশ করেছিলো ইউরোস্ট্যাট।

 

বিঃদ্রঃ লেখাটা অসম্পূর্ন। 


Thoughts