শত্রু শত্রু খেলা

গত পাঁচবছর ধইরা অনলাইনে War Commander নামের একটা গেম খেলি। খেলতে খেলতে ঐ গেমের একজন ডেভেলপারের সাথে পরিচয় হয়া গেল। সেই থ্রুতে গেমটার মালিক পক্ষের সাথে অনলাইনে যোগাযোগ। তো, একদিন কইলাম... তোমরা এত ভালো একটা গেম বানাইছো কিন্তু এইটারে আরো ভালো কেমনে বানানো যায় সেই পরামর্শ আমি দিতে পারি। তয়, ফ্রি দিবার পারুম না। আবার তোমারে ক্যাশ পে-ও করতে হইবো না। গেমে আমরা ডলার খরচ কইরা যে গোল্ড কিনি, তুমরা আমার পরামর্শের বিনিময়ে গোল্ড দিবা। অরা কয়, এইরাম কুনো পলিসি আমাগো নাই। সুতরাং তুমি চাইলে ফ্রি পরামর্শ দিবার পারো। আমি কইলাম— ফ্রি পরামর্শ দেই না। ফুটো।

গেমটা অনেক জনপ্রিয় আছিলো। প্রায় দুই মিলিয়ন লোক খেলতো। এর মইধ্যে ওরা একটা নতুন পলিসি তৈয়ার করলো যেইটা গেমপ্লে মারাত্বক রকম পাল্টাইয়া দিবো। ফোরাম পোস্ট পইড়া আবার যোগাযোগ করলাম। কইলাম, এইবার তোমাগরে একটা ফ্রি পরামর্শই দিবার চাই। এই যে নতুন পলিসি, এইটা তোমরা কইরো না। গেমটা ধ্বংস হইয়া যাইবো। অরা কথা শুনলো না। ফ্রি পরামর্শ মানুষ তো আসলে শুনে না। যাহোক, ঐ পলিসীর কারণে গেমটা প্রায় ৮০ ভাগ প্লেয়ার হারায় (সূত্র উইকিপিডিয়া)। মিলিয়ন ডলার কামাইতো যেই গেম সেইটা হঠাৎ এতই রুগ্ন হইয়া গেল যে অরা সার্ভার কমাইতে লাগলো। নয়া ঐ পলিসীর কারণে আমিও খেলা ছাইড়া দিছিলাম। প্রায় দেড় বছর পর আবার গেমে ঢুকে দেখি... আহারে, কি গেম কি হইয়া গেছে। মিলিয়ন প্লেয়ারের গেমে এখন মাত্র ৩০ হাজার লোক একটিভ। যাহোক, এইবার তাগোরে ফ্রিমিয়াম পরামর্শ দেয়ার প্রপোজাল দিলাম।  কইলাম, তোমগরে একটা আইডিয়া দিবার পারি। আইডিয়ার দর্শনটা কইলাম। তারপর কইলাম,  এইটা ক্যামনে এক্সিকিউট করতে হইবো সেইটা জানতে চাইলে পে করতে হইবো। এইবার আর ভার্চুয়াল ক্যাশ (গেমস কয়েন) না, রিয়েল ক্যাশ পে করবা। শুইনা তারা আবার কইলো— এইটা তাগো পলিসির লগে যায় না। তবে আইডিয়া শুইনা মজা পাইছে জানাইলো। ব্যপারটা আসলেই কাজে দিবো বুঝতে পারতেছে। কিন্তু কোম্পানীর পলিসি তারা চেঞ্জ করবো না।

আইডিয়াটা যেহেতু তারা গ্রহণ করে নাই সেহেতু সবার লগে শেয়ার করি। ঐ গেমটার একটা স্টোরি লাইন আছে যেইখানে প্রধান শত্রু হইলো কম্পিউটার। কয়দিন পর পর সেই ভার্চুয়াল শত্রু আইসা একটা গ্যাঞ্জাম লাগায় আর প্লেয়াররা তাগোরে সাইজ কইরা নানারকম পুরষ্কার জিতা নেয়। কিন্তু সমস্যা হইলো, শত্রু যেহেতু ভার্চুয়াল সেহেতু লোকজন খুব একটা জোস পায় না। শত্রু যদি ভার্চুয়াল না হইয়া রিয়েল হইতো (যেমন গেমটার খেলোয়াররা) তাহইলে গেমটা অনেক জমতো। অরাও ভালো ইনকাম করতে পারতো। এই পৃথিবীতে মানুষের মাথায় কাঁঠাল ভাইঙ্গা খাওয়ার জন্য সবসময় একটা শত্রুপক্ষ দাঁড় করাইতে হয়। পাবলিকের দৃষ্টি সেইদিকে নিবদ্ধ থাকে, এই ফাঁকে ব্যবসা কইরা লাইতে হয়।

শত্রু শত্রু খেলা হইতেছে আসল খেলা। ঐ খেলার ব্যবসা ভালো।


Thoughts