সার্কেল থিওরী

প্রথমে একটা বৃত্ত আঁকবেন। বৃত্তের কেন্দ্রে আপনি আর আপনার অনেক কাছের মানুষজন থাকবে সেই বৃত্তের ভেতরে। তারপর আপনি সেই বৃত্তের কেন্দ্রবিন্দু ধরে আরো বড় একটা বৃত্ত আঁকবেন। সেখানে থাকবে আপনার আরেকটু কম কাছের লোকজন। এভাবে বৃত্ত এঁকে যাবেন, একের পর এক। তারপর, ঠিক করুন কাকে কোথায় রাখবেন। কেন্দ্র থেকে সর্বোচ্চ পরিধির বাইরে থাকবে আপনার অপরিচিত লোকজন।
এবার, যারা আপনার সাথে খারাপ ব্যবহার করবে বা যারা আপনার সম্পর্কের মূল্যায়ণ করতে পারে না তাদেরকে ধীরে ধীরে বাইরের দিকে পাঠিয়ে দিন। যাদের ব্যপারে আপনার আস্থা বাড়ছে, যাদের আপনার ভালো লাগছে তাদেরকে বৃত্তের কেন্দ্রের দিকে নিয়ে আসুন।

মানুষ সাধারণত কাছের মানুষের ব্যপারে হতাশ হয় এবং সেই হতাশা থেকে পাল্টা প্রতিক্রিয়া দেখায়। ভুল মানুষকে কাছের মানুষ ভাবার ফলেই যত অশান্তির সৃষ্টি। সুতরাং যার অবস্থান যেখানে থাকা উচিত তাকে সেখানে পাঠিয়ে দিন, দেখবেন তাদের সাথে সুন্দর ব্যবহার করতে বা তাদের ভুল আচরণকে সহজভাবে নিতে কষ্ট হচ্ছে না।

কেউ আপনার সাথে খারাপ ব্যবহার করলে আপনি কিছু হারাচ্ছেন না, সে আপনাকে হারাচ্ছে। এটাই তার জন্য যথেষ্ঠ সাজা। আপনার এতে আপসেট হওয়া বা পাল্টা খারাপ ব্যবহার করার দরকার নাই। এতে আপনি যেমন নিজের ব্যক্তিত্ব বজায় রাখতে পারলেন তেমনি যে আজকে ভুল আচরণ করছে তার ভুল বোঝারও অবকাশ দেয়া হয়। ‍

উত্তরা, ঢাকা
৬ এপ্রিল, ২০১৬


Thoughts