হিন্দী ক্যান কয় পোলাপান? কইলে কী সমস্যা?

ইউল্যাবের কিছু শিক্ষার্থী ভারতীয় একটা টিভি চ্যানেলে হিন্দীতে সাক্ষাৎকার দিছে বইলা যে প্রতিবাদটা শুরু হইছে, সেইটার সাথে আমি একমতও না দ্বিমতও না। এই ব্যপারে আমার একটু ভিন্ন ভাবনা আছে। সেই ভাবনা প্রকাশের আগে প্রথমে বোঝা দরকার- কেন হিন্দী এইখানে জনপ্রিয় হইতেছে। আমার দৃষ্টিতে- জনগন চায় তাই। ৫২ তে বাংলার জনগন বাংলা চাইছে তাই উর্দূ হয় নাই, বাংলা হইছে। ২০১৬ তে বাংলার জনগন কি চায় সেটা আগে দেখেন, তারপর বাংলা হইবো না হিন্দী হইবো সেটা ঠিক করা যাবে। আমার তো মনে হয় জনগন এখন হিন্দী চাইতে শুরু করছে। কিন্তু জনগন কেন হিন্দী চায়?

ন্যাপলিয়ন কইছিলেন- 'তুমি আমাকে একজন শিক্ষিত মা দাও আমি তোমাকে শিক্ষিত জাতি দেব'। ভারতীয়রা ঠিক এই কাজটাই করছে। গত দুই দশক ধরে তারা হিন্দী শিখাইছে মায়েদের। আপনারা পাইছেন একটা হিন্দী শিক্ষিত জাতি। এখন চিৎকার করে আসলে কোন লাভ নাই। পাকিস্থান যদি রাষ্ট্রভাষা উর্দূ ঘোষণা না কইরা কয়েকটা উর্দূ টিভি চ্যানেল এই দেশে দুই দশক ধরে চালাইয়া রাখতে পারতো, তাহলে ৫২'র ভাষা আন্দোলন আর হওয়া লাগতো না। বাংলা ভাষা নিয়াও এত আবেগ দেখা যাইতো না। পাকিস্থান পারে নাই ভারত পারছে। এইগুলি জিওপলিটিক্সের অংশ। আপনি যতই 'আই হেইট পলিটিক্স' বলে বসে থাকেন না কেন, পলিটিক্স আপনার সাথে হবেই। হচ্ছেও। যদিও, এইসব পলিটিক্স এই যুগে অচল বইলাই আমার মনে হয়। কিভাবে? নিচে অল্প কথায় ব্যাখ্যা করার চেষ্টা করবো।

আপন সংস্কৃতি রক্ষার ক্ষেত্রে ভাষা খুব গুরুত্বপূর্ন একটা জিনিষ ছিলো সবসময়। কিন্তু আজকাল ভাষা আর অত গুরুত্বপূর্ন নাই বইলা মনে হয়। কামাল আর্তাতুক তুরস্কের সংস্কৃতি বদলানোর জন্য ভাষার অক্ষর পর্যন্ত বদলে দিছিলেন। ডিকশনারীও। কিন্তু লাভের লাভ যে কোন ঘন্টাও হয় নাই সেইটা এরদোগানের জনপ্রিয়তা দেইখাই বইলা দেয়া যায়। আবার গত ২০-৩০ বছরে পৃথিবী এত দ্রুত এমনভাবে বদলে গেছে যে প্রাচীনকালের দার্শনিকদের দেয়া তত্ত্বগুলি এখন আর ঐভাবে কাজ করার কথা না। এখন আপনি ইন্টারনেট খুললেই ইংরেজ বন্ধু হাই বলে কথা শুরু করে আর আপনি Ciao দিয়া শেষ করেন। স্প্যানিশ বন্ধুর লগে JaJaJaJaJa বইলা হাসেন। আপনার বিদেশী বন্ধুও মাঝে মইধ্যে বাংলা কইয়া যখন আপনারে চমকে তখন আপনার ভালো লাগে। আপনি এখন পৃথিবীর নাগরিক। আপনার বন্ধু মহলে এখন পৃথিবী সব দেশের লোকই আছে। দেশে দেশে যে ভৌগলিক সীমানা, সেইটা আমাদের মন থেকে খুব দ্রুত উঠে যাচ্ছে। এটা ভালো না খারাপ সেই আলাপে আজকে যাবো না, কিন্তু এটা আপনি ঠেকাতে পারবেন না। ইন্টারনেটের দুনিয়াতে কোন বর্ডার নাই। ভবিষ্যত পৃথিবীরে 'জাতীয়তা' খাওয়ানো খুব ডিফিকাল্ট হবে।


Thoughts