এন্টি ভাইরাস

প্রথম যখন কম্পিউটার তৈরি করা হলো, তখন সেগুলো ভাইরাস আক্রান্ত হওয়ার জন্য ভাইরাস ইনজেক্ট করতে হতো। বাইরে থেকে প্রোগ্রাম হিসেবে সেই ভাইরাস ইনজেক্ট করলে সে আক্রান্ত হতো। তারপর যেদিন থেকে কম্পিউটারকে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্ট দেয়া হলো, সেদিন থেকে সে নিজেই ঐ ভাইরাস আক্রান্ত হতে লাগলো। কারণ, তখন সে নিজেই নিজের জন্য প্রোগ্রাম লেখার সক্ষমতা অর্জন করেছিলো। বাইরে থেকে দেয়া কোন তথ্য সে গ্রহণ করে সেটার উপরে ভিত্তি করে কোড করতে থাকলো। ভালো তথ্য থেকে ভালো কোড, খারাপ তথ্য থেকে খারাপ কোড বা ভাইরাস। নিজে নিজে চিন্তা করেও নিজের প্রোগ্রাম পরিবর্তন করতে থাকলো যেগুলোর কিছু কিছু ভালো কিছু কিছু খারাপ। নিজে নিজে চিন্তা করেও নিজের প্রোগ্রাম পরিবর্তন করতে থাকলো যেগুলোর কিছু কিছু হয়ে গেল ভাইরাস।

খারাপ কোড বা ভাইরাস থেকে বাঁচার কোন ম্যাকানিজম দেয়া হয় হয়নি তাকে?

হয়েছিলো।

কি সেটা?

একটা হার্ডকোডেড প্রোগ্রাম তাকে দেয়া আছে যেটা সে কোনদিনই মুছতে পারবে না। এর নাম দেয়া হয়েছিলো 'বিবেক'। কিন্তু এটা ডিজেবল করার উপায়ও কিছু কিছু কম্পিউটার শিখে ফেলে।

পুনরায় এনাবলের উপায় নেই?

আছে। কিন্তু তার জন্য সত্য সন্ধান করার ও ন্যায়নিষ্ঠ হওয়ার যে হার্ডকোডেড প্রোগ্রামটা তাকে দেয়া আছে, সেটা একটিভেটেড থাকতে হবে। দুঃখজনক ভাবে, কিছু কিছু কম্পিউটার সেটাও ডিজেবল করে ফেলতে সমর্থ হয়েছে।

7 Aug, 2016


Thoughts