কত অদ্ভুত সব সময়ের ভেতর দিয়ে আমরা এসেছি

মাঝে মাঝে চিন্তা করি... আমরা ৮০'র দশকে যারা জন্মেছি, তারা কত ভাগ্যবান! কত অদ্ভুত সব সময়ের ভেতর দিয়ে আমরা এসেছি। আমি যখন খুব ছোট, তখন এলাকার দুইটা কি তিনটা বাড়িতে টিভি ছিলো। একদম ছোটবেলাটা আমাদের টিভি ছাড়াই কেটেছে। যদিও রেডিও আর ক্যাসেট প্লেয়ার ছিলো। স্কুলে ভর্তি হওয়ার পর বাসায় টিভি এলো। টিভি দেখাটা তখন কত এক্সাইটিং ছিলো। এর ভেতরে এলো টিভি গেমস। সেটা আমাদের প্রচুর বিনোদন দিয়েছে। স্কুল পার হওয়ার আগেই এলো কম্পিউটার। সেটা আরো এক্সাইটিং ব্যপার ছিলো। কলেজে ওঠার আগেই ইন্টারনেট পেলাম। কলেজ পার হয়ে ভার্সিটিতে যেতে যেতে ইন্টারনেট এভেইলেবলও হয়ে গেল। এর মাঝে মোবাইল ক্রেজ... সোশ্যাল মিডিয়া... ইউটিউব...! চক, ক্রেয়নে আঁকাআকি থেকে কম্পিউটারে লেখালেখি, কাজ।

খেলাধূলার ক্ষেত্রেও আমরা কতকিছু দেখলাম। বিকালে বোম্বস্টিক টাইপ খেলা থেকে শুরু করে ভিডিও গেমসের দোকান। দেশে ফুটবল থেকে ক্রিকেট। আমরা ফুটবল ক্রেজ দেখেছি। সেটাকে ছাপিয়ে ক্রিকেট ক্রেজও। আবহানী মোহামেডান থেকে আকরাম, গোল্লা সাকিবদের দেখেছি। ব্যান্ড সংগীতের উত্থান-পতন। আমরা রাজনৈতিক উত্থান-পতন দেখেছি। পৃথিবীতে হওয়া বড় বড় কয়েকটা যুদ্ধও।

আমরা মোটামুটি সব ধরনের টাইম লাইন পার করে এসেছি। সব ধরনের ব্যপার দেখেছি। ছোটবেলায় যেমন দল বেঁধে নদীতে গোছল করার আনন্দ পেয়েছি তেমনি অনলাইন সার্ফিং এর আনন্দও। আমরা ৮০'র দশকের মানুষেরা বড় অদ্ভুত সময়ে বাস করেছি। নিজেকে খুব ভাগ্যবান মনে হয় এজন্য।


Thoughts