বাংলা ব্লগ
মহাজাগতিক ত্রিভুজ
Real life jokes
বিভাগ: মজারু

একটা ফোরামে দেখলাম একজন প্রশ্ন করসে-
What do people do with itunes gift cards?
আরেকজন উত্তর দিসে-
Place them on the ceiling and stare at them in bed at night….

ওয়েব সার্ভার এবং হোস্টিং রিলেটেড একটা ব্লগ লেখার মাঝখানে গুগলে domain লিখে সার্চ দিয়ে দেখি Register.com $2-এ .com ডোমেইনের অফার। আজকাল ভাল অফার পেয়ে RackDomain.com থেকে ডোমেইন কিনি, কিন্তু ওখানে ২ ডলারে শুধুমাত্র .info  পাওয়া যায় (ফ্রি হোস্টিং সহ)। ডট কমের  দাম  $8-$9 এর ভেতরে-

সুতরাং  মাত্র ২ ডলারে ডট কম পেয়ে অবাক হলাম! রেজিস্টার ডট কমে অনেক ভিজিট করলেও কখনো একাউন্ট তৈরি করিনি, এই সুযোগে একাউন্ট তৈরি করে একটা ডোমেইন কিনে ফেললাম। কিছুক্ষনের ভেতরে ইমেইলে বিল পাঠিয়ে জানালো মাস্টার কার্ড থেকে ২ ডলার কাটা হয়েছে, ৬ ডলার সেভ করতে পেরে ভাল লাগলো। কয়েকদিন আগে RackDomain.com থেকে ২ ডলারে ডোমেইন+হোস্টিং কিনে ফেসবুকের একটা গ্রুপে স্টেটাস দিয়েছিলাম যাতে অন্যরাও এই সুযোগ গ্রহন করতে পারে, ভাবলাম এই সুখবরটাও সবার সাথে শেয়ার করি… তার আগে আরেকটা ডোমেইন কেনার জন্য অর্ডার দিলাম। এসব সাইটে একটা কিছু কিনতে গেলে অনেক কিছু গছিয়ে দেয়ার চেষ্টা করে সেগুলোকে এড়িয়ে আবার অর্ডার প্লেস করলাম। মেইলে ইনভয়েস চেক করার আগে পর্যন্ত ভাবলাম অনেক সেভ করেছি, ফেসবুকে স্টেটাস দেব দেব করে কি মনে করে মেইল চেক করেই বুঝলাম ধরা খেয়েছি! মেইলে পাঠানো ইনভয়েস থেকে জানলাম  সব মিলিয়ে 49 ডলার কাটা হয়েছে একাউন্ট থেকে! $49.00 ডলার!? কেমনে কি? গুগল থেকে সার্চ করে ঐ ২ ডলারের অফারটা বের করলাম- (more…)

টিপাইমুখ বাঁধ বন্ধ করতে না পারি অন্তত আমাদের থেকে নেয়া টাকা দিয়ে যেন ভারত এই বাঁধ না করে।

প্রতিবাদ করার জন্য রাস্তায় যেয়ে দাঁড়াতে না পারলেও বাঙালি হিসাবে অন্তত এইটুকু করা আপনার পক্ষেও সম্ভব…

আমি আশা করি আমরা সবাই যদি তাদের পণ্য বর্জন করি তাহলে তাদের প্রতিষ্ঠান গুলোর যে ক্ষতি হবে তাতে একসময় তারাই তাদের সরকার কে চাপ দেবে যে টিপাইমুখ বাঁধ লাভের চেয়ে ক্ষতি বেশি করে ফেলছে… এটা বন্ধ করা উচিত।

আমি জানি অনেকেই ইরাকে মার্কিন হামলার পর ইহুদি ও মার্কিন মালিকানাধিন কোম্পানির পণ্য বর্জন করেছিলেন… তাহলে আমাদের নিজের দেশের জন্য ভারতের পণ্য বর্জন করা তো আমাদের সবার দায়িত্ব হয়ে দাঁড়ায়!

একটা তথ্যঃ Daily Star এর একটা রিপোর্ট অনুযায়ি আমরা প্রতিবছর ভারতীয় channel গুলো দেখার জন্য ২০০০ কোটি টাকা (দুই হাজার কোটি টাকা) দিয়ে থাকি। [http://www.thedailystar.net/magazine/2011/09/02/perspective.htm]

আরেকটা তথ্য হলঃ এত বড় দেশ ভারতের সর্বমোট রফতানি আয়ের শতকরা সাত (৭%) ভাগ বাংলাদেশ থেকে যায়। আমাদের ভারতীয় পণ্য বর্জন নিশ্চিত ভাবেই তাদের দেশে আলোড়ন সৃষ্টিকারী প্রভাব ফেলবে। (more…)

ফেসবুকের একটা পেজ থেকে জানতে পারলাম এবারের ব্লগ দিবসে ব্লগের মালিক পক্ষ ও সদস্যরা সরকারের মন্ত্রীদের ব্লগ নিয়ন্ত্রন আইনের পক্ষে অবস্থান নিয়েছেন। খুবই দুঃখজনক!

একটা সময় ছিলো যখন নিউজ পেপার আর টিভি মিডিয়ার খবর দেখে মানুষ ধরে নিতো সব কত সুন্দর ভাবে চলছে। ব্লগ ও ফেসবুক আসার পর মানুষ বুঝতে শুরু করলো প্রিন্ট আর টিভি মিডিয়ার উপরে নীর্ভর করাটা কতটা ভুল,  বিকল্প মিডিয়ার উত্থানটা এখান থেকেই শুরু। ভিকারুন্নেসার ঘটনা সহ আরো অনেক ঘটনায় যখন নিউজ মিডিয়ার অসহায়ত্ব ও দৈউলিয়াত্ব প্রকাশ পেয়েছে তখন ব্লগ ও সোশ্যাল নেটওয়ার্ক সাইটের ভূমিকা লোকজনের অনেক বেশি গ্রহনযোগ্যতা পেয়েছে, মানুষ বিকল্প মিডিয়ার খুঁজে পেয়েছিলো। স্বভাবতই প্রিন্ট মিডিয়া ও নিউজ মিডিয়া এটাকে সহজ ভাবে মেনে নিতে পারেনি। তাই বিডিনিউজের স্টাফরা ব্লগার সেজে ব্লগ আইনের পক্ষে কথা বলতেই পারে, প্রথম আলো গুরুত্ব দিয়ে ছাপাতেই পারে। আমরা আম ব্লগার কেন তাদের সাথে যোগ দেব?

সরকার আসবে সরকার যাবে, প্রচলিত মিডিয়া তাদের সুবিধা বুঝে সত্যকে মিথ্যা ও মিথ্যাকে সত্যে পরিনত করবে। আমরা আমজনতা প্রকৃত সত্য তুলে ধরতে চাই আর সেজন্যই ব্লগের মত মুক্তমঞ্চের গুরুত্ব এত বেশি। যেসব ব্লগাররা আজকে এই গুরুত্ব বুঝতে পারছেন না তারা একটা সময়ে এসে পস্তাবেন সন্দেহ নাই। সময় থাকতে আমাদের সচেতন হতে হবে।

এখনো সময় আছে, মুক্তমতের টুটি চেপে ধরার আয়োজন থেকে সরে আসুন। ব্লগারদের উচিত না ব্লগ নিয়ন্ত্রন আইনের পক্ষে কথা বলা বা এধরনের কোন আয়োজনে অংশগ্রহণ করা।

কাকতাড়ুয়া দেখে কাক পালায়, কাকতাড়ুয়া নিজেও তা জানে না
কাকতাড়ুয়া কি চেয়েছিলো কাক তাড়াতে?
কাকতাড়ুয়া কি চায় তাকে দেখে কাকরা সব পালিয়ে যাক
কাকতাড়ুয়ার জীবনটা তার নিজের মত নয়

কাকতাড়ুয়া কেবলি দাঁড়িয়ে থাকে
দৌড়ানোর স্বাধীনতা কাকতাড়ুয়াদের মানায় না
তাই, কাকতাড়ুয়ার ইচ্ছে ঘুড়ি অন্য কেউ ওড়ায়
কাকতাড়ুয়া শুধু চেয়ে চেয়ে দেখে

কাকতাড়ুয়ার জ্বর হয় না,
জ্বরের পরের আদরও তাই নেই
কাকতাড়ুয়াদের জ্বরা-ব্যাধি-ভালবাসা ওড়ে
অন্যের ফেলে দেয়া লেবাসে


ত্রিভুজ
৯ জানুয়ারী, ২০১২


আমাদের আছে পৃথিবীর সবচাইতে দীর্ঘ (একটানা) সমুদ্র সৈকত। পর্যপ্ত প্রচারনা ও সুযোগ সুবিধার অভাবে এই বিশাল প্রাকৃতিক সম্পদকে আমরা কাজে লাগাতে পারছি না। এই সৈকতের প্রচারণা, পরিবেশ রক্ষা, ও আরো বেশ কিছু বিষয়কে সামনে রেখে প্রতিবছর ভ্রমণ বাংলাদেশের উদ্যোগে পুরো বীচ ধরে হেঁটে বেড়াই আমরা কয়েকজন। প্রতিবারের মত এবারো আমরা ৬০ জন রওনা হয়েছিলাম টেকনাফ থেকে কক্সবাজারের উদ্দেশ্যে। তিনদিনে আমরা প্রায় ১০০ কিলোমিটার হেঁটে পার করি বিশ্বের সবচাইতে বড় সমুদ্র সৈকত।

সময়ের অভাবে বিস্তারিত বর্ননা লেখা যাচ্ছে না বিধায় শুধুমাত্র কিছু ছবি ও ক্যাপশন দেয়া হলো-

সবগুলো ছবি পাওয়া যাবে এখানে- http://min.us/mJUEQ7exW

টিভি রুমের পাশ দিয়ে যাচ্ছিলাম, শুনলাম “বন্ধুরা আমাকে SMS-এর মাধ্যমে ভোট দাও, যতখুশি তত” বা এধরনেরই কিছু একটা। খটকা লাগলো, যতখুশি তত? ভোট শব্দটার অর্থ মনে করার চেষ্টা করেছিলাম সেদিন, একজন ব্যক্তি যতখুশি তত ভোট কিভাবে দেয়? বাংলাদেশের জাতীয় নির্বাচনের মত সবাই জালভোটে অভ্যস্থ হয়ে যাচ্ছে নাকি? যাহোক বাচ্চাদের অনুষ্ঠান; উদ্যোক্ত হয়তো নির্বোধ টাইপের কেউ হবে ভেবে চিন্তা বাদ দিয়েছি। পরে বুঝলাম- ভুল ভেবেছি, উদ্যোক্তা এখানে নির্বোধ না, তিনি তার বানিজ্য বুঝেন এবং একই সাথে জানেন এই দেশে সাদাসিধা মানুষের সংখ্যা অনেক যারা নিজের পকেটের পয়সা খরচ করে SMS এর পর SMS দিতে থাকবে। বলা বাহুল্য SMS বানিজ্যে তাদের রমরমা অবস্থা। যুগে যুগে সহজ-সরলদের ভাঙিয়ে ধান্ধাবাজরা খেয়ে যাবে, অবাক হওয়ার কিছু নাই। (more…)

L I F E = Live It For Eternity, Just thinking out loud.

You might have different view. Well, what is Life actually to you?

One of my friend shared this photo from a Christians group in Facebook. It says, Christians burnt alive by Sunni Muslims in NIGERIA…(Posted by Jillian Becker in Africa, Arab States, Christianity, Christians burnt alive by Sunni Muslims, Islam, Muslims, jihad)…..PLEASE SHARE IT OR JUST UPLOAD YOUR OWN…BUT SOMEHOW SPREAD IT IF YOU’RE EVEN 1% CHRISTIAN — It is still not over yet! —

I was shocked to see the picture, then turned on my tv, checked all newspaper online but found nothing. Finally got the real news by searching in Google. Then decide to share the thing i found and made this comment there, before that, already 866 people liked it and 2511 people shared it with hate speech about Muslims & Islam. Anyway, I made this comment there-

This is Fake!

Truth is- Fuel Truck Explosion in Eastern Congo Kills About 230
http://www.denunciando.com/zona-gore-rotten-203/477329-220-personas-achicharradas.html (with picture)

DR Congo fuel truck victims buried in mass graves – BBC
Link: http://www.bbc.co.uk/news/10500068

Fuel Truck Explosion in Eastern Congo Kills About 230, United Nations Says

http://www.bloomberg.com/news/2010-07-03/fuel-truck-explosion-in-eastern-congo-kills-about-270-united-nations-says.html

Congo fuel truck explosion kills at least 230 people – guardian

http://www.guardian.co.uk/world/2010/jul/03/230-die-in-congo-truck-explosion

After making my comment I though that group of people will realize the truth and will be sorry, instead they deleted my comment & blocked me there. I thought they are spreading it because they got the wrong information but when they removed my comment and placed ban on my nick to prevent spreading the Real news I confirmed its preplanned. I really don’t get it, why a Christian Community spreading such lie with Hate Speech.

That’s really sad!

ফেসবুকে একটা ফিচারের খুবই অভাব বোধ করি সবসময়, সেটা হচ্ছে বন্ধু তালিকার ভেতরে কে কে আমাকে মুছে দিলো তাদের একটা তালিকা। বিশেষ করে বন্ধু তালিকা অনেক বড় হলে এই ফিচার খুবই জরুরী। যাহোক, ফেসবুক যখন দিচ্ছে না তখন চলুন নিজেরাই ব্যবস্থা করি এরকম একটি সুবিধার।

ফেসবুক বা বিভিন্ন সাইটে আপনার নিজের মত সুবিধা যুক্ত করে নেয়ার আপনাকে ব্যবহার করতে হবে ‘ইউজার স্ক্রিপ্ট’। এই স্ক্রিপ্ট চাইলে আপনি নিজে লিখে নিতে পারেন বা অনলাইন থেকে খুঁজে নিতে পারেন। এরজন্য প্রথমে আপনাকে gracemonkey নামের একটা প্লাগইন সেটাপ করে নিতে হবে। ধাপগুলো লক্ষ করুন- (more…)