Thoughts


সমস্যা জিনিষটা গাছের মত। এর একটা ডাল কাটলে সেখান থেকে আরো তিন/চারটা ডাল গজায়। যারা সমস্যার গোড়ায় যেতে পারে না কিন্তু সমাধান করার চেষ্টা করে, তারা আসলে সমস্যাটা আরো বাড়িয়ে দেয়।
আবার, কেউ কেউ আছে যারা সমস্যাটা বোঝে কিন্তু গোড়ায় হাত না দিয়ে ডালপালা কেটে কেটে দেখাতে চায় যে তারা সমস্যাটা দূর করার জন্য কাজ করে যাচ্ছে। আসলে তারা সমস্যাটা জিইয়ে রাখতে ও আরো বড় করতে চায়।

Feb 12, 2017

দুইটা জিনিষ আছে বঙ্গে। সাহিত্য আর চাহিত্য। 'চ রেইটেড' লেখাজোকা হচ্ছে 'চাহিত্য'। সমিস্যা হইলো, এই বঙ্গে চাহিত্যকেই উন্নতমানের সাহিত্য বিবেচনা করা হয়।

Dec 28, 2016

বেশীরভাগ মানুষই মনে করে তারা কাউকে পড়ে ফেলতে পেরেছে, আসলে পারে নাই। সুতরাং মানুষ পড়ার পরের যে কষ্টটার কথা বলা হয়, সেইটার জন্য দায়ী সে নিজে... ঐ মানুষটা না, যাকে পড়তে পেরেছে বলে সে দাবী করে।

Dec 19, 2016

ভালো মানুষ বলতে আমি বুঝি— যারা ভেতরে অন্যের জন্য মমতা কাজ করে। যার মমতার লেভেল যত উপরে সে তত ভালো মানুষ।

Dec 15, 2016

পৃথিবীর জন্য কিছু করতে চান? মানুষের প্রতি মানুষের মমতা বাড়ানোর চেষ্টা করুন। অন্যদের শেখাতে না পারেন, কমপক্ষে নিচের বাচ্চাদের শেখাতে পারেন। সেটাই অনেক কিছু হবে।

Dec 15, 2016

Life is like mining. Keep digging... surprise awaits you.

Dec 13, 2016

মানুষ বাস করে এক বিশাল শূণ্যতায়। সেই বিশাল শূণ্যতায় সে খুব একা। এই একাকিত্ববোধ কাটাতে ও শূন্যতা পুরন করতেই মানুষের যত প্রচেষ্টা। সচেতন বা অবচেতন।

Dec 11, 2016

দার্শনিকদের সাথে সাধারণ মানুষদের একটা বড় পার্থক্য হচ্ছে— সাধারণ মানুষ তাই দেখে যা সে দেখতে চায়। দার্শনিকরা এই সীমাবদ্ধতা থেকে মুক্ত।

Dec 09, 2016

দার্শনিকদের সাথে তর্ক করতে হয় না। হয়তো আপনি বুঝেনই নাই, কি বলেছে! The world is full of magic things.

Dec 09, 2016

মানুষরে জাজ না, বোঝার চেষ্টা করুন।

Dec 07, 2016

একজন মানুষ আপনার সাথে কেমন আচরণ করবে এটা অনেকটাই আপনার নিয়ন্ত্রনে। যদি জানেন, কিভাবে নিয়ন্ত্রন করতে হয়।

Dec 07, 2016

দরিদ্রতা হিংসার উদ্রেক করে। অতঃপর হিংসা তাদেরকে আরো দরিদ্র করে দেয়।
বিঃদ্রঃ এখানে দরিদ্র বলতে টাকা পয়সার অভাবকে বোঝানো হয় নাই।

Dec 04, 2016

বেশীরভাগ মানুষ ইনফরমেশনরে নলেজ ভাইবা ভুল করে। কোন কিছু পড়ে, দেখে আপনি যেটা পাবেন সেটা হচ্ছে তথ্য। তথ্যকে জ্ঞানে পরিনত করে আপনার চিন্তাশক্তি ও অভিজ্ঞতা। জ্ঞান কেউ বিতরন করতে পারে না, আরেকজনের কাছ থেকে সংগ্রহ করাও সম্ভব না। এটা অর্জন করে নিতে হয়।

Nov 28, 2016

সশস্ত্র বিপ্লব সফল হলেই শুধু সেটাকে বিপ্লব বলা হয়। নয়তো সন্ত্রাস। তবে অস্ত্রের জোরে যে বিপ্লব, সেটা কখনো টেকে না। টেকার কথা না।

Nov 27, 2016

ভুল করাটা তত বড় ভুল নয়, ভুল ধরতে পেরে ক্ষমা না চাওয়াটা যত বড়।

Nov 25, 2016

তৃতীয় বিশ্বযুদ্ধ রাষ্ট্র ভার্সেস রাষ্ট্র নয়, জনগন ভার্সেস রাষ্ট্র হওয়ার সম্ভবনা বেশী।

Nov 25, 2016

বিদ্বেষজাত যেকোন তত্ত্বই খারাপ। কোন দল বা সমাজ যদি হিংসা-বিদ্বেষকে পুঁজে করে গড়ে ওঠে, সেটা একটা নির্দিষ্ট বৃত্তের বাইরে এক পা-ও আগাতে পারবে না।

Nov 18, 2016

মহাবিশ্বের বয়স যদি হয় ১৩.৭ বিলিয়ন বছর আর আমাদেরকে যদি মহাবিশ্ব সৃষ্টির আগেই সৃষ্টি করে থাকে, তাহলে আমাদের বয়স তো ১৩.৭ বিলিয়ন বছরের বেশী হওয়ার কথা। তবুও আমরা বুড়ো হই কেমন করে?

Nov 17, 2016

যারা সত্য সন্ধানী, তারা সব একই পথের পথিক।

Nov 15, 2016

জীবন একটা ফেসবুক গেমসের মতই। হঠাৎ করে আগ্রহ হারিয়ে ফেলার পরে আর আগের মত ভালো লাগে না।

Nov 12, 2016

কেউ আপনারে ভালোবাসলে বা মিস করলে সেইটাতে তত আনন্দ নাই যতটা আনন্দ আছে আপনি কাউকে ভালোবাসলে ও মিস করলে। তাই, যারা খুব বেশী স্বার্থপরতার জন্য কাউকে ভালোবাসতে পারে না, তারা অভাগা। কাউকে সত্যিকার ভালোবাসার আনন্দ থেকে বঞ্চিত।

Nov 11, 2016

অপরের কাছে বিখ্যাত ও ভালোবাসার পাত্র হওয়াটা আপনাকে সাময়িক সুখ এনে দিবে, নিজের কাছে হতে পারলে সবসময়ের জন্য সুখী হবেন।

Nov 08, 2016

একজন ভালো বন্ধুই হচ্ছে আপনার আলটিমেট অর্জন। জীবনের একদম শেষ সময়ে এসে কতজন বলতে পারে যে- আমার এক বা একাধিক সত্যিকার বন্ধু আছে?

Nov 05, 2016

কোন সভ্যতারে আপনি কিসের ভিত্তিতে উন্নত সভ্যতা কইবেন? আমার দৃষ্টিতে 'ন্যায় বিচার' হইতেছে এই ইনডিকেটর। কোন সভ্যতা কতটুকু ন্যায় বিচারের উপরে দাঁড়াইয়া ছিলো সেইটা দিয়া আমি সেই সভ্যতারে পরিমাপ করি। বর্তমান পৃথিবীতে কোন অঞ্চল কতটুকু উন্নত সেইটাও এই নিক্তিতে মাপা যায়।

Nov 04, 2016

বুদ্ধিমত্তা শতভাগ লজিকের উপরে দাঁড়ানো না বরং শতভাগ লজিক বুদ্ধিমত্তা বিকাশের পথে অন্যতম বড় বাঁধা।

Oct 19, 2016

মানুষরে উপদেশ বা পরামর্শ দেয়াটা একটা বিপদজনক কাজ। কারণ, যদি আপনার অজ্ঞতার কারণে পরামর্শ ভুল হয় তাহলে সেই ভুল পরামর্শের কারণে যতগুলো অনাকাংখিত ঘটনা ঘটবে, সবগুলোর দায় আপনারো।

Oct 09, 2016

মানুষের বেশীরভাগ বিরোধিতাই আসে অজ্ঞতা থেকে। বুঝতে না পারা থেকে। তাই যেকোন বিরোধীতার আগে অনেক বেশী সময় নিন, ভাবুন, জানুন, বোঝার চেষ্টা করুন।

Oct 08, 2016

একজন চিন্তাবিদ যখন কোন বৃত্তে আটকে যায়, সেখানেই ঐ চিন্তাবিদের মৃত্যু ঘটে। চিন্তাবিদের কাজ হচ্ছে বৃত্তের দেয়াল ফুঁড়ে বের হয়ে আসা। বৃত্তটাকে বড় করা। বৃত্তে ঘুরপাক খাওয়া নয়।

Oct 03, 2016

সাহিত্য জিনিষটা মানুষরে বিভ্রান্ত করার জন্য বেশী কাজের জিনিষ। কারণ, আপনি দুই লাইনে যেই কথা কইলে মানুষ মাইনা নিতো না সেইটারে ফেঁনায়া ফুনাইয়া দুই'শ লাইনে কইলে অনেকেই মাইনা লয়।

Sep 22, 2016

যাদের জীবনের যাবতীয় সমস্যা এখনো টাকা-পয়সা-সম্পদে আটকে আছে তারা জীবনের জটিলতর সমস্যাগুলো এখনো ফেস করে নাই। এরা ভালোই আছে।

Sep 21, 2016

ফেসবুকে আপনার হোমপেজটা হইতেছে আপনার সমাজ। আপনার হোমপেজে কোন টপিকে বেশী আলাপ হচ্ছে সেটা দেখেই বুঝতে পারবেন আপনি কোন সমাজের সদস্য।

Sep 20, 2016

মানুষ হচ্ছে আইসবার্গের মতন। তাকে বুঝতে শুধু আশেপাশে উড়লে হবে না। শতবছর তার সাথে বসে থাকলেও হবে না। ডুবুরী হয়ে ডুব দিতে হবে।

Sep 19, 2016

মানুষের ব্রেইন হচ্ছে সবচাইতে বড় ডিরেক্টর। যে আপনার জন্য এমনভাবে নাটক সাজাবে যে আপনি নিজেও টাশকি খেয়ে যাবেন। সেই নাটকে যারা বিভ্রান্ত হয়ে যায় তারা ব্রেইনের গোলাম হয়ে জীবন কাটায়।

Sep 19, 2016

একজন মানুষকে বোঝার জন্য প্রথমে আপনাকে বুঝতে হবে তার আনন্দ ও বিনোদনের সোর্সগুলো। তারপর রাগ/দুঃখ ও বিরক্তির কারণ সমূহ। তাহলে মানুষটাকে বোঝা সহজ হয়। তার অনেক কাজের সঠিক ব্যাখ্যা পাওয়া যায়।

Sep 14, 2016

কোন একজন মানুষ তার নিজের বাচ্চার প্রতি যেটুকু মমতা ধারণ করে সেটুকু যদি পৃথিবীর সকলের প্রতি ধারণ করতে পারে, তাহলে সে মহামানব হয়ে যাবে।

Sep 09, 2016

স্বার্থপরতা হইতেছে লবনের মত। এইটা একেবারেই না থাকলে আপনে বিস্বাদ! সবাই খাইয়া কইবো- ওয়াক থুঃ

Sep 08, 2016

ধরুন আপনি মারা গেলেন। তখন আপনাকে জানানো হলো যে- পৃথিবীর সমস্ত মানুষই আপনি নিজে। বা একজন মানুষই পৃথিবীতে এত মানুষের ইনস্ট্যান্স হিসেবে এসেছে। এরকম হলে আপনার অনুভূতিটা কেমন হবে?

Sep 01, 2016

যে প্রতিবাদের ভাষা যত বেশী আক্রমনাত্বক সে প্রতিবাদ ততই দুর্বল। আর প্রতিবাদের ভাষায় যদি ব্যাক্তিগত আক্রমণ চলে আসে, তখন সেটা আর প্রতিবাদই থাকে না।

Aug 30, 2016

মানুষ প্রথমে টাকার পেছনে ছুটে। টাকা হলে ক্ষমতার। ক্ষমতা হলে জনপ্রিয়তা/অমরত্বের পেছনে (মানুষের মনে বেঁচে থাকা)।
আপনি যারে ক্ষমতাবান ভাবেন, সে যদি মানুষের মন জয় করার চেষ্টা না করে তাহলে বুঝবেন সে নিজেও নিজের ক্ষমতায় বিশ্বাসী না। সে এখনো ক্ষমতার পেছনেই আছে।

Aug 27, 2016

একটা মানুষের কাছ থেকে কিছু শেখার জন্য তার অন্ধকার/খারাপ দিকগুলো পুরোপুরি উপেক্ষা করতে হয়। এটা পারলে পৃথিবীর সবচাইতে জঘন্য মানুষটার কাছ থেকেও আপনি অনেক কিছু শিখতে পারবেন।

Dec 28, 2012

ন্যায় বিচার প্রথমে হারায় একটা পরিবারে, তারপরে সমাজে এবং সবশেষে রাষ্ট্রে।

Aug 23, 2016

গভীর বিষাদ মানুষকে নিজের কাছে ফিরিয়ে আনে।

Aug 22, 2016

জগতের সবচাইতে কঠিন প্রশ্নগুলোর একটা হচ্ছে- 'আমি কী চাই?'
এর উত্তর খুঁজতে শুরু করলেই জীবন বদলাতে শুরু করবে। আর উত্তর পেয়ে যাওয়ার পর আপনার সত্যিকার জীবনের শুরু...

তারপরের প্রশ্ন- 'কেন চাই?'
এই 'কেন চাই' এর উত্তর খুঁজতে গিয়ে অনেকবার আপনার মৃত্যু ঘটবে। তারপর আবার জন্মাবেন। আবার মরবেন। এভাবেই একদিন আপনার সত্যিকার জীবনের শুরু হবে।

Aug 18, 2016

হিংসা ও বিদ্বেষ থেকে মুক্তিলাভ না করলে মানুষ সত্যের কাছাকাছিও যেতে পারে না।

Aug 15, 2016

যে সকলের ভালো চায় সে খুব দ্রুতই নিজের ভুল স্বীকার করতে পারে। নিজের মত ও পথ পরিবর্তন করতে পারে। যে শুধু নিজের ভালো চায় তার পক্ষে ভুল স্বীকার করা, মত ও পথ পরিবর্তন করা কঠিন। ক্ষেত্র বিশেষে অসম্ভবও।

Aug 13, 2016

কারো মানসিকতা/মনন পর্যবেক্ষনের কয়েকটা ভাইটাল পয়েন্টের একটা হচ্ছে- সে কিসে আনন্দ পায় দেখা।

Aug 04, 2016

Everyone is good. They got just different definition.

Aug 03, 2016

মিথ্যা হচ্ছে ব্লাকহোলের মত। সত্যের সাথে মিথ্যা মেশালে মিথ্যাটা সত্যকে গিলে খেয়ে ফেলে।

Jul 28, 2016

কোন সমাজের বেশীর ভাগ মানুষই যখন নিজে যা দেখতে চায় তাই দেখে, তখন বিপদ। তখন সমাজ থেকে ন্যায়বিচার হারিয়ে যায়। যার ফল দুইদিন আগে বা পড়ে সকলকেই ভোগ করতে হয়।

Jul 27, 2016

সত্যিকার ভালোবাসা সেটাই, যেটার পেছনে ইন্দ্রিয়গ্রাহ্য কোন কারণ খুঁজে পাওয়া যায় না।

Jul 25, 2016

জ্ঞান কেউ কাউরে দিতে পারে না। যারা দেয়ার চেষ্টা করে, 'জ্ঞান' সম্পর্কে তাদের ধারণা পরিষ্কার না।

Jul 21, 2016

মানুষকে জাজ করতে সাহায্য করে এরকম সব থিওরীতেই গলদ আছে। সুবিবেচক হতে হলে এগুলো আপনাকে ভুলে যেতে হবে অথবা কম গুরুত্ব দিতে হবে।

Jun 30, 2016

আত্মার খাবার হচ্ছে 'শান্তি'। মানুষের যাবতীয় কাজের মূল উদ্দেশ্যের শেষ মাথায় আছে এই 'শান্তি' প্রাপ্তির আকাঙ্ক্ষা। মৌলিক চাহিদাগুলোর কেন্দ্রে এর অবস্থান।

বেশীরভাগ মানুষ সচেতনভাবে এটা উপলদ্ধি করতে পারে না। যারা পারে, তাদের জীবনে শান্তির অভাব কখনো হয়না।

Jun 29, 2016

Independence is a political term which is impossible and impractical. Nothing is independent. You can't survive independently. But limited independence is possible.

Jun 24, 2016

নিজেকে বড় ভাবা ভালো। অন্তত নিজের সম্পর্কে ধারণা উঁচু থাকা ভালো। এতে আত্মবিশ্বাস বাড়ে। কিন্তু এটা যদি আপনার ভেতরে অহংকারের জন্ম দেয়, তাহলে বুঝবেন আপনি আসলে অত বড় না। এবং দিনে দিনে আরো ছোট হচ্ছেন।
তবে, অহংকার বলতে কি বোঝায় এটা নিয়া আলাপ জরুরী। অনেক সময় যেটা অহংকার না সেটারেও মানুষ অহংকার ভাবে। মূলত অহংকার বলতে কি বোঝায় সেটা নিয়া একেক জনের একেকরকম ধারণার কারণে এরকম হয়। এক্ষেত্রে এসব শব্দ/টার্ম নিয়া ব্যপক আলোচনার দরকার আছে।

Jun 24, 2016

এত অন্যায় অবিচারের ভেতরেও পৃথিবী টিকে আছে শুধুমাত্র ভালোবাসার জন্য। আর ভালোবাসা কি বস্তু এটা আপনার নিজের বাচ্চা না হওয়া পর্যন্ত কোনদিন সঠিক ভাবে বুঝতে পারবেন না।

Dec 22, 2014

"মানুষ বাই ডিফল্ট ভালো বা ভালো হতে চায়/নিজেকে ভালো ভাবতে চায়"− এটা গভীরভাবে বিশ্বাস করতে শুরু করুন। দেখবেন আপনার চারদিকে ভালোমানুষের সংখ্যা বাড়তে শুরু করবে। এমনকি খারাপরাও আপনার কাছাকাছি এসে খারাপ কিছু করার উৎসাহ হারিয়ে ফেলবে।

Jun 17, 2016

একজন মানুষ আরেকজনকে কত সহজে জাজ করে ফেলে। স্বয়ং সৃষ্টিকর্তাই যেখানে ৭০-৮০ বছর সময় নেয়...

Jun 16, 2016

পৃথিবী যাদের দখলে তারা অস্ত্র বা টাকার জোরে না, বুদ্ধির জোরে দখল করে আছে। ইন্টেলেকচ্যুয়ালরাই যুগে যুগে পৃথিবী শাসন করেছে। মজার ব্যপার হচ্ছে, সাদা চোখে কখনো ব্যপারটা আপনি ধরতে পারবেন না। এই যে ধরতে পারছেন না, এটাও ইন্টেলেকচ্যুয়ালদের একটা সাফল্য।

Jun 15, 2016

যারা বেশী সরলীকরণ করে, তাদের জন্য কেউ কথা বলতে চায় না। এইভাবে তারা নিজেদের ব্যপারে মানুষকে বিমুখ করে রাখে।

Jun 13, 2016

অপ্রিয় সত্য বলতে হয় না, যদি তুমি তাদের মঙ্গল না চাও। আর যদি মঙ্গল চাও তাহলে প্রথমে তোমাকে শিখতে হবে কিভাবে অপ্রিয় সত্যকে প্রিয় করে উপস্থাপন করতে হয়।

Mar 02, 2014

"কা‌রো কথায় প্র‌রো‌চিত হ‌য়ে নি‌জের স্বাধীন সত্বা‌কে কষ্ট দে‌বেন না!"- এটা স্ববিরোধী ফিলোসফি। এইটা মানতে গেলে এই কথাও মানা সম্ভব না। এইখানে একটা ডেড লুপ আছে। অথবা এটা হতে পারে পৃথিবীর শেষ ফিলোসফি যেইটা আপনি মানলেন।

Jun 09, 2016

রুপ জিনিষটা হচ্ছে চিঠির খামের মত। খামটা সুন্দর না হলে অনেকেই সেটা খুলে দেখার আগ্রহ বোধ করে না.. কিন্তু শেষ পর্যন্ত খামের ভেতরের চিঠিটাই বেশি গুরুত্ব পায়। খামটা পড়ে থাকে টেবিলের নিচে বা অন্য কোথাও...

Jul 15, 2010

প্রতিযোগীতা ক্রিয়েটিভিটির জন্য ক্ষতিকর। ক্রিয়েটিভ মানুষ জীবনের কোন কিছু নিয়েই কারো সাথে প্রতিযোগীতা করে না।

Aug 24, 2014

নিজের যোগ্যতা সম্পর্কে যদি আপনার পরিষ্কার ধারণা থাকে তাহলে অপ্রয়োজনে বাইরের মানুষকে সেটা না জানানোই ভালো। বিশেষ করে, আপনার প্রতিদ্বন্দীকে সবসময় বুঝতে দিন সে আপনার থেকে সেরা। এটা আপনার টিকে থাকার সংগ্রামে সাহায্য করবে।

বি পলিটিক্যাল, বি ডিপলোমেটিক।

Jun 06, 2016

দাবাকে যদি একটা রাজনৈতিক গেম হিসেবে কল্পনা করেন, তাহলে প্রতিপক্ষকে আপনি দুইভাবে হারাতে পারেন। এক. প্রতিপক্ষের প্রতিটা গুটিকে সৈন্য ভাবতে শেখান। অথবা, দুই. প্রতিপক্ষের প্রতিটা গুটিকে কুইন ভাবতে শেখান।

May 22, 2016

আপনার অধিকার নিয়া যদি কথা বলার কেউ না থাকে, সেই দায় আপনারো। আরেকজনরে দোষ দেয়ার আগে আয়নায় নিজেরে দেখেন।

May 22, 2016

বোকামীও এক প্রকার ইনটেলিজেন্স। ভুল বা ক্ষতিকর ইনটেলিজেন্স। ব্যপারটা ধারনা/চেতনাগত। মানুষ বোকা হয় মননে।

May 29, 2016

প্রতিপক্ষ আপনাকে সম্মান না করুক, আপনি সম্মান করে প্রমাণ করে দিন যে আপনার চেতনা তার থেকে উন্নত ও ভালো।

Jun 06, 2016

কাউকে বিশ্বাস করার পর সে যখন আপনাকে ঠকানোর চেষ্টা করবে তখন আপনি যতটা ঠকবেন সে নিজে তারচাইতে বেশি ঠকবে। কারণ, একজন মানুষকে পুরোপুরি বিশ্বাস করেছে এরকম মানুষের সংখ্যা নগন্য। যে কারো বিশ্বাসের পাত্র হতে পেরেছে সে নিশ্চই সৌভাগ্যের অধিকারী... সে নিজে হয়তো সেটা উপলদ্ধি করতে পারে না।

Feb 01, 2011

Thoughts