চীনে মুসলিমদের রোজার উপরে নিষেধাজ্ঞার নিন্দা জানাইলাম

বলা হয়ে থাকে চীনে অনেক প্রাচীনকাল থেকে জ্ঞানচর্চা হয়ে আসছে। চীনারা অনেক সমৃদ্ধও ছিলো। কিন্তু চীনারা কখনো বিশ্ব শাসন করতে পারেনি। কেন বলেন তো?

স্রেফ উদারতার অভাবে। চীনারা কখনোই উদার ছিলো না। একই কারণে ফরাসীরাও পৃথিবী শাসন করতে পারেনি। পৃথিবীতে সবচাইত দ্রুতগতিতে ছড়িয়েছে ইসলামিক ফিলোসফি। (প্রথম মন্তব্যে একটা ভিডিও দিলাম, দেখলে বুঝতে পারবেন কত দ্রুত!) ইসলামের চাইতে উদার কোনকিছু এর আগে কখনো আসেনি, পরেও না। এই উদারতা থেকে সংকীর্ণতার দিকে যাত্রাই মুসলিমদের পতনের মূল কারণ। তারপর দেখুন, ইংরেজরা শাসন করলো কিন্তু বেশীদিন ধরে রাখতে পারেনি... সেই উদারতার অভাবেই। বর্তমান পৃথিবীতে তুলনামূলকভাবে আমেরিকা সবচাইতে বেশী উদার নীতিতে চলে, যে কারণে পৃথিবী এখনো তাদের নিয়ন্ত্রনে। যদিও ইসলামিক সভ্যতার তুলনায় এই উদারতা কিছুই না। কিন্তু যেহেতু মুসলিমরা ইসলামের মূল স্পিরিট থেকে আলোকবর্ষ দূরে সেহেতু এই তুলনায় তাদেরকে আনা এখন বেশ কঠিন কাজ।

যাহোক, যে কারণে এই কথাগুলো বলা। আজকে নিউজে দেখলাম চীনে রোজা নিষিদ্ধ করেছে। এই ঘটনা চীন প্রতিবছরই ঘটায়... আগে মিডিয়াতে আসতো না, এখন টুকটাক আসে। চীনাদের এই পদক্ষেপের নিন্দা জানাইলাম। মুসলিম বিশ্বের এটা নিয়ে প্রতিবাদ করা উচিত।

৭ জুন, ২০১৬


Thoughts