ফাহিমদের ব্রেইন ওয়াশ করা সম্ভব হয় কেন?

ফাহিমদের ব্রেইন ওয়াশ করা সম্ভব হয় কেন? আপনি যদি ফাহিমদের মনস্তত্ব বোঝার চেষ্টা করেন তাহলে দেখতে পাবেন, ওরা নিজেদেরকেই সঠিক ভাবছে। ভাবছে ঠিক কাজটাই করেছে। যারাই ওদেরকে ব্যবহার করে থাকুক না কেন, তারা ওদেরকে এটা খুব শক্ত ভাবে বিশ্বাস করিয়েছে যে- 'এটাই ঠিক পথ'।

এদেরকে এই ভ্রান্ত ধারণা থেকে আপনি আমি কখনোই ফিরিয়ে আনতে পারবো না। পারবে শুধুমাত্র তারাই যাদেরকে আমরা 'ইসলামিক স্কলার'/'হুজুর'/'মৌলানা' বলি। যাদের কথা আমজনতা শুনবে, একজন ইসলামিক ব্যক্তিত্ব হিসেবে। ফাহিমদের এই ভুল পথে যাওয়া ও এই করুন পরিনতির জন্য এই শ্রেণীর লোকদের দায় অনেক। আল্লাহর কাছে একদিন এর জন্য এদের কত কঠিন জবাব দিতে হবে তা যদি এরা বুঝতো, তাহলে তারা এই উদাসীনতা দেখাতো না।

আজকে অন্য ধর্মের কেউ সন্ত্রাস করলে সেটার জন্য তাদের ধর্মকে দেখা হয় না কিন্তু কোন নামে মুসলিম সমকামীও যদি সন্ত্রাসী কাজে জড়ায় সেটার জন্যও ইসলামকে ব্লেম করা সম্ভব হচ্ছে, স্রেফ এই শেণীর লোকদের উদাসীনতা ও ভুল ব্যাখ্যার কারণে। আর এসব দেখে অনেকে এদের শুধু সমালোচনাই করে, কখনো সঠিক পথটা দেখানোর চেষ্টা করে না। এমনকি একটা শ্রেণী আছে যারা চায় এরা এমনই থাকুক যাতে মুসলিমরা এই ভুল থেকে কখনো ফিরতে না পারে।

আর এই সমস্ত কিছু সম্ভব হচ্ছে মুসলিমরা বুদ্ধিবৃত্তিক ভাবে অনেক পিছিয়ে থাকার কারণে।


Thoughts