মানুষ কিভাবে ঐক্যবদ্ধ হয়?

মানুষ কিভাবে ঐক্যবদ্ধ হয়? কয়েকটার কথা বলি-

১) যেকোন বড় দুর্যোগ মানুষকে একতাবদ্ধ করে দেয়
বাংলাদেশে মানুষের মত চরম বিভক্ত মানুষদেরও দেখবেন বন্যা বা ঘুর্নিঝড়ের পরে এক হয়ে যেতে। এটা মূলত মানুষের ভেতরে লুকানো মমত্ববোধের কারণে হয়।

২) নীপিড়ন ঐক্য আনে
আপনি যখন কোন জাতি বা গোষ্ঠীর উপরে কঠিন নীপিড়ন চালাবেন, তখন তাদের ইউনিটি বাড়ে। এটা অস্তিত্ব রক্ষার স্বার্থে বা যেকোন স্বার্থেই হোক। বাংলাদেশের শত বিভক্ত ইসলামী দলগুলো এর খুব ভালো উদাহরণ। আওয়ামীলীগ ক্ষমতায় থাকলে এরা সব এক।

৩) বয়কট ঐক্য আনে
যাদের সবাই বয়কট করতে শুরু করে, তারা অস্তিত্ব রক্ষার স্বার্থেই চরম ঐক্য গঠন করে ফেলে। আগের একটা নোটে যে Pinoy-দের কথা বললাম তারা এক্ষেত্রে বড় উদাহরণ। ওদের ইউনিটি দেখার মত। বাংলাদেশের নোয়াখালী অঞ্চলের মানুষও একই কারণে ইউনাইডেট বলে আমার মনে হয়। ইহুদীরা এক্ষেত্রে সবচাইতে বড় উদাহরণ।

৪) জাতীয়তা ঐক্য আনে
জাতীয়তাবাদের ঠুনকো থিওরীও ঐক্য আনতে পারে। আরবরা এর উৎকৃষ্ট উদাহরণ। তবে জাতীয়তার উপরে ভিত্তি করে যারা ঐক্যবদ্ধ হয় তারা সাধারণত ধীরে ধীরে ফ্যাসিস্ট হতে থাকে। অন্য জাতীর প্রতি অন্যায় আচরণ তাদের কাছে অন্যায় বলে মনে হয় না। নাৎসী, জাপানীজ, চাইনিজ ও ইংলিশরা এক্ষেত্রে সবচাইতে বড় উদাহরণ।

পাঁচ নাম্বার পয়েন্টে 'ন্যায়পরায়নতা ঐক্য আনে' লিখতে পারলে ভালো লাগতো। কিন্তু দুঃখজনকভাবে ন্যায় নিষ্ঠ মানুষেরা খুব কমই ইউনাইটেড। সম্ভবত অপরের প্রতি মমতার অভাবে অথবা স্বার্থপরতার কারণে। তবে আশার কথা হচ্ছে- ন্যায়পরায়নতা+মমত্ববোধ যখন একসাথে হয়, তখন যে ঐক্য গঠন হয় সেটা ভাঙ্গার সাধ্য পৃথিবীর কারো নেই।

Uttara, Dhaka


Thoughts