ভালো মানুষ

অনেক হিসাব নিকাশ করে দেখেছি, মানুষ হিসেবে আমি অত ভালো না। কিন্তু আমি তো ভালো মানুষ হতে চাই। তাহলে আমি অত ভালো মানুষ হতে পারছি না কেন? এই ব্যপারটা নিয়া বহুদিন ধরে অনেক চিন্তা-ভাবনা করেও কোন কূল কিনারা পাচ্ছিলাম না। অবশেষে, বছর তিনেক আগে বুঝতে পারলাম। যখন তাতিয়ানা পৃথিবীতে এলো।

কিভাবে?
সেটা বলার আগে ভালো মানুষ বিষয়ক কিছু কথা বলা দরকার। ভালো মানুষ বলতে কি বোঝায় সেইটা বলতে গেলে অনেক কথা বলতে হয়, কিন্তু মানুষ কিভাবে বা কখন ভালো মানুষ হয়ে ওঠে সেটা এক লাইনে বলে দিতে পারি। একজন মানুষ ভালো মানুষ হয়ে ওঠে অন্যের প্রতি মমত্ববোধ থেকে। যে কারনে দেখবেন, পৃথিবীর সবচাইতে খারাপ মানুষটাও তার ছেলে-মেয়েদের সাথে ভালো। কারণ, তাদের প্রতি তার মমতা কাজ করে। মমতা জিনিষটা কিভাবে কাজ করে এটা আমি জানি না, কিন্তু যখন একজন মানুষের ভেতরে পৃথিবীর সকল মানুষের প্রতি যথেষ্ঠ মমতা কাজ করে তখন সে ভালো মানুষ হয়ে ওঠে। আর একজন মানুষের ভেতরে পৃথিবীর সকল মানুষের প্রতি মমতার হার যত বাড়ে সে ততই মহান হতে থাকে। পৃথিবীতে আসা সব বড় মহামানবদের জীবনী ঘাঁটলে দেখবেন, মানুষের প্রতি কত উঁচু লেভেলের মমতা তারা ধারণ করতেন।

কোন একজন মানুষ তার নিজের বাচ্চার প্রতি যেটুকু মমতা ধারণ করে সেটুকু যদি পৃথিবীর সকলের প্রতি ধারণ করতে পারে, তাহলে সে মহামানব হয়ে যাবে।
ত্রিভুজ

যাহোক, আমার ধারণা ছিলো পৃথিবীর সকল মানুষের প্রতি আমার অনেক মমতা আছে। তাতিয়ানা সেইটা ভুল প্রমাণ করে দিছে। তাতিয়ানার প্রতি যেটুকু মমতা কাজ করে সেইটুকু যদি সকলের বেলায় করতো তাহলে এতদিনে হয়তো মহাপুরুষ হয়ে যেতাম।


Thoughts