বাংলা ব্লগের ইতিহাস

ফেব্রুয়ারী ২০০৬ - জুন ২০১৬
বাংলা ব্লগের ইতিহাস খুব বেশীদিনের পুরানো নয়। ২০০৬ থেকে সামহোয়্যারইন ব্লগের মাধ্যমে এর শুভ সুচনা ঘটে। বাংলা ব্লগের বিভিন্ন ঘটনা ও ইতিহাস নিয়ে লেখালেখি করা হবে এই পাতায়। এখানে মূলত বাংলা ব্লগের শুরু, বিভিন্ন সমস্যা, বিবর্তন ও বিভিন্ন ব্লগারদের এনালাইসিস এবং এ সংক্রান্ত গবেষণাগুলো তুলে ধরা হবে।

Related Blogs

সামহোয়্যারইন ব্লগে প্রথম বাংলায় ব্লগ লেখার অভিজ্ঞতা

২১ ফেব্রুয়ারী, ২০০৬। IRC-তে তখন আমি বাংলায় চ্যাট করার জন্য একটা স্ক্রিপ্ট লিখেছি, কিন্তু সবাই অনেক প্রশংসা করলেও চ্যাট করতে গিয়ে ঠিকই বাংলিশে চ্যাট করে। ব্যপারটা নিয়া আমার মন খারাপ। IRC থেকেই পরিচয় হওয়া এক ছোটভাই ছিলো, শাওন। সে খবর দিলো, প্রচুর মানুষ নাকি বাংলায় লেখালেখি শুরু করেছে, একটা সাইটে। আসলাম, সামহোয়্যারইনে। আসলেই তো, প্রচুর বাংলা লেখা দেখা যাচ্ছে। মন ভালো হয়ে গেল দেখে। একাউন্ট বানিয়ে একটা পোস্টও ঝেড়ে দিলাম। অনলাইনে বাংলা দেখে আপ্লুত হয়েছে জানিয়ে। সেই সাথে এটাও জানালাম যে, বাংলায় লেখালেখির জন্য কোনরকম সাহায্য করতে পারলে ধন্য হয়ে যাবো। সামহোয়্যারইনের ভার্সন আপগ্রেডের সময় সেই লেখাটা সহ আরো অনেক লেখা হারিয়ে গিয়েছে। কিন্তু স্মৃতিটা এখনো একদম জ্বলজ্বলে। অনলাইনে বাংলায় লেখালেখি করার যে রোমাঞ্চ, এটা ভোলার মত না। তারপরে তো, কত বাংলা সাইট হলো। আর এখন বাংলা লেখা খুবই কমন একটা ব্যপার অনলাইনে। সামহোয়্যারইন কতৃপক্ষকে ধন্যবাদ, সবার আগে এই উদ্যোগ নেয়ার জন্য। ধন্যবাদ হাসিন হায়দার, ইমরান হাসান, মোর্শেদ আহমেদ খান, লাভলুদা সহ আরো অনেককে। যারা সামহোয়্যারইনে কাজ করতেন। সামহোয়্যারইনের উদ্যোক্তা আরিল ও জানার জন্যও অনেক ভালোবাসা। অনলাইনে একদম প্রথম দিকের বাংলা ভাষায় লেখালেখি যারা করছেন, তাদের সবারই আপনাদের প্রতি কৃতজ্ঞ থাকা উচিত বলে মনে করি।

বাংলা ব্লগকে নোংরামি মুক্ত রাখার আন্দোলন

খুব অল্প সময়ের ভেতরেই বাংলা ব্লগস্পিয়ার দুষিত হয়ে উঠতে শুরু করে। এই লেখাটা সেই দুষিত সময়ের শুরুর দিকের। বাংলা ব্লগে নোংরামির প্রতিবাদে আমরা সবসময় সরব ছিলাম। প্রথম দিকে ব্লগ কতৃপক্ষ ব্যপারগুলো এড়িয়ে গেলেও একটা সময় পরে ব্লগের জন্য লম্বা একটা নীতিমালা বানিছিলো সামহোয়্যারইন কতৃপক্ষ। কিন্তু ততদিনে অনেক দেরী হয়ে গিয়েছে। তাছাড়া, নীতিমালার যথাযথ প্রয়োগও হয়নি, ফলে সামহোয়্যারইনের পরিবেশ দিনে দিনে আরো বিষাক্ত হতে থাকে। প্রথম আলো ব্লগ যখন শুরু হয়, তখন প্রথম থেকেই খুব কঠোর নীতিমালা প্রনয়ণ করা হয় এবং সেটার যথাযথ বাস্তবায়নও হয়েছিলো। প্রথম আলো ব্লগ যে কারণে বাংলা ব্লগস্পিয়ারের বেতরে শুদ্ধতম ব্লগ হিসেবে পরিচিত লাভ করতে শুরু করে। এসময় সামহোয়্যারইন কতৃপক্ষকে এড্রেস করে একটা ব্লগ পোস্ট করেছিলাম। ব্লগে শুরু হওয়া নোংরামির বিরুদ্ধে ছিলো এটা প্রথম প্রতিবাদ।

Thoughts